Gorguero pouter কবুতর পরিচিতি

এমন একটা কবুতর কল্পনা করুন যা প্রতিবার দাম্ভিকতার সাথে ঘরের একই জায়গায় উড়ে এসে বসে। এই কবুতর প্রজাতিটি দক্ষিণ অঞ্চল এই বেশি দেখা যা তাদেরকে অন্যান্য স্পানিশ প্রজাতি হিসেবে খ্যাত Don Juan এর প্রথম সারির Gorguero pouter নামে পরিচিত। এর জন্মস্থান স্পেন। বিশেষকরে যে সকল খামারিরা মানসম্মত breed পেতে চান তাদের জন্য এটা খুবই আকর্ষণীয় কবুতরের প্রজাতি

স্পেন এর লোকেরা বিভিন্নভাবে এই প্রজাতির কবুতর পালন করে থাকে। তাদের মধ্যে একটা ধারনা প্রচলিত আছে যে Jiennense এবং certainly প্রজাতির কবুতর থেকেই মুলত Gorguero প্রজাতির কবুতরের উৎপত্তি এবং এটি এখন বিলুপ্তির পথে।
Gorguero প্রজাতির কবুতর টিকিয়া রাখার জন্য পশুচিকিৎসক, প্রজনন বিশেষজ্ঞ এবং বিখ্যাত কবুতর পালক José Antonin i Cuatrecasas এর অবদান অনস্বীকার্য। ইনিএ নতুনভাবে এই প্রজাতির কবুতর আবিস্কার করেন। তিনি তার বাল্য জীবনে Raphael Buche Brage এর সাথে পরিচিত হন যিনি একজন ইতিহাসবিদ এবং স্পেন এর কবুতর সম্প্রসারন এ অনেক বড় ভুমিকা পালন করেন। Raphael এর কাছে তার বাবার আঁকা ১৯৯৫ সালের একটি Gorguero প্রজাতির কবুতরের প্রতিকৃতি ছিল যা পরবর্তীতে Antonin কে Gorguero এর নতুন বংশ খুজতে শুরু করার প্রেরনা যুগিয়েছিল।

Gorguero pouter 2

ঊপরের ছবিটি হল José Antonin i Cuatrecasas এর আঁকা একটি Gorguero প্রজিতির কবুতরের আদর্শ প্রমান। আসুন আমরা এই প্রজাতির কবুতর এর বাহ্যিক গঠন সম্পর্কে একটু জানার চেষ্টা করি।

Gorguero pouter 3

এটি মাঝারি উচ্চতার কবুতর অনেকটা খারা ভাবে দাড়িয়ে থাকে। এর মাথা বড় এবং প্রসস্ত। মাথায় কিছু বাঁকানো দাগ দেকতে পাওয়া যায়। রুবি রঙ এর চোখগুলো বড় বড় কিছুটা মাথার পিছনের দিকে বাঁকানো। চোখের মণি সূক্ষ্ম এবং মসৃণ এবং প্লাস্মা এর রঙ সামঞ্জস্যপূর্ণ। বয়সের কারনের চোখের মণি বড় হতে পারে। এর রয়েছে শক্ত এবং একটু চ্যাপ্টা ঠোট। মাঝে মাঝে নাকের ঝুটির কারনে এদের ঠোট ছোট মনে হয়।

Gorguero pouter 4

এদের ঘাড় মাঝারি আকারের এবং শক্তিশালী। বুক প্রশস্ত এবং গোলাকার। দানাগুলো লম্বা এবং প্রশস্ত। প্রতিটা ডানায় ১১/১২ টির মত পালক রয়েছে। পালকগুল লেজ এর শেষপর্যন্ত ছড়িয়ে থাকে। স্বাভাবিক অবস্তায় পাখাগুল গ্রুপ আকারে থাকে। লেজ এর পালকগুলো লেজকে অনেক বড় আকৃতি রুপ প্রদান করে। নখের রঙ অনেকটা পালক এর রঙ এর মতই।

Gorguero pouter 5

সর্বোপরি Gorguero pouter এর সৌন্দর্য, দাম্ভিকতা, চলন ভঙ্গিমা সবকিচু মিলিেয় এটি একটি অসাধারন কবুতর।

নভেম্বর 16, 2013 12:17 পূর্বাহ্ন