প্রতিপালক কবুতর (Pigeon Fostering)

কিছুদিন আগে একটা ব্যাপার নিয়ে এক গ্রুপ এ বেশ তর্ক হচ্ছিল যে fostering or frostering  কোনটা সঠিক। অনেকে frostering শব্দটা ব্যবহার করতে বেশি সাছন্দ বোধ করছিলেন কারন frost মানে যেহেতু জমা আর ডিম জমানোর জন্য যেহেতু এটা করা হয় তাই । কিন্তু কবুতরের জন্য frostering ব্যবহার করা হয়ই না, এটার আসল শব্দ pigeon fostering এর আভিধানিক অর্থ কবুতর প্রতিপালক। যে প্রতিপালন করে। সাধারণত fostering কেন করা হয় এবং কোন জাতের কবুতর fostering এর জন্য ভাল?

কিছু কবুতর তাদের ডিম পাড়ার  পর তা/অম দেয় না এই ধরনের কবুতরের ডিম অন্য কবুতরের কাছে চেলে দিতে হয়। যদি তা না করা হয়ই তাহলে ডিম নষ্ট হবার সম্ভাবনা বেশি থাকে। তাই ডিম চেলে দেয়া ভাল, বা কোন কবুতর একটা সময় পর তার বাচ্চা কে খওয়াই না, এই ধরনের পরিতাক্ত বাচ্চা কে পালন করার জন্য fostering করা হয়। fostering জোড়া সেই কবুতর হতে হয় যারা ভাল খাওয়া তে পারে ও শারীরিক ভাবে সবল বা foster সাধারণত সেই সব কবুতর নির্বাচন করা উচিৎ যে গুলো ভাল মারকিং না, বা বাজারে এর বাচ্চা ভাল দাম পাওয়া যাবে না এই রকম কবুতর । ডিম চালা ও fostering এর ক্ষেত্রে কিছু পাবারে খেয়াল রাখতে হবেঃ

 

১।  ৪/৫ দিন পর ডিম আলত করে নিয়ে আলোতে দেখতে হবে যে ডিম জমেছে কিনা। যদি রক্ত জমা থাকে, তাহলে সেটাকে আলাদা ভাবে যত্ন নিতে হবে।

২।  ডিম ধরার সময় বেশি ঝাঁকানো যাবে না। এতে ভ্রন এর ক্ষতি হতে পারে।

৩।  ডিম চালার সময় খেয়াল রাখতে হবে যেন আপস অ্যান্ড ডাউন ঠিক থাকে।

৪।  ডিম রাতে চালা ভাল। এবং যে কবুতর থেকে ডিম নেয়া হচ্ছে তাকে নকল ডিম দিয়ে বসিয়ে রাখতে হবে, তা না হলে ঘনঘন ডিম দেবার কারনে কবুতর অসুস্থ হতে পারে।

৫।  ডিম ধরার সময় হাতের চেটো উপরে রাখতে হবে তা না হলে মাদার কবুতর ঠোকর দিয়ে ডিম ভেঙ্গে ফেলতে পারে।

৬।  ডিম চালার পর তারিখ দিয়ে রাখতে হবে। যাতে ফুটার আগে হালকা করে ডিম পানি দেয়ে মুছে দেওয়া যায়। এতে ডিমের আদ্রতা বজাই থাকবে ও ফুটতে সাহায্য করবে।

৭।  Foster নির্বাচন করার আগে খেয়াল রাখবেন যেন জোড়া টা সুস্থ থাকে।

৮। বড় কবুতরের fostering এর জন্য বড় foster দরকার হয় তা না হলে কবুতরের আকার ভাল হবে না।

অনেকে উপদেশ দেন যে foster কে আলাদা কিছু ঔষধ দিবার জন্য যাতে foster ভাল মত তৈরি হয়, কিন্তু তা ঠিক না, foster আলাদা কোন কিছু দেবার দরকার নাই ভিটামিন ছাড়া। শুধু তাই নয়, foster কে নিয়মিত খাবার সরবরাহ করা খুব জরুরি। যদি সম্ভব হয়ই তবে সারাদিন খাবার দিয়ে রাখতে হবে। ভাল foster ছাড়া ভাল কবুতরের বাচ্চা তুলা খুবই কষ্টকর, আর তাই ভাল বা দামি কবুতর আপনার খামারে তুলার আগে fostering এর ব্যাপারে আগে নজর দেওয়া ভাল, আর তা না হলে আপনার অভীষ্ট লক্ষ আরজন করতে বার্থ হবেন।

লেখক : সোহেল রাবি ভাই

ফেব্রুয়ারী 25, 2015 7:02 অপরাহ্ন

5809 সর্বমোট দেখা হয়েছে, 0 আজকে