টনসিল বা গল-গ্রন্থির প্রদাহ (Tonsillitis)

টনসিল বা গল-গ্রন্থির প্রদাহ (Tonsillitis) একটি তীব্র ফোলা এবং জ্বালা (প্রদাহ) হয়। টনসিল একটি ব্যাকটেরিয়া বা একটি ভাইরাস সংক্রমণ দ্বারা সৃষ্ট রোগ। অধিকাংশ টনসিলের কারণ সাধারণ ব্যাকটেরিয়া সংক্রমণ, এক ধরনের streptococcal সংক্রমণ দ্বারা সৃষ্ট যা গলা, থুতনি ইত্যাদি আক্রান্ত হয়। গত দশকে গবেষণা করে দেখা গেছে যে tonsils এর সংক্রমণ সংখ্যা অনেক বেড়ে গেছে। এটি অ্যান্টিজেনের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম সারির ফর্ম বা সংক্রামক রোগের বিস্তার রোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি বর্ষা ঋতুতে একটি খুব সাধারণ ঘটনা। তবে একই রোগের বারবার সংক্রমণের ফলে অতিরিক্ত বা অধিক শক্তিশালী ঔষধের প্রয়গের খেত্রেও টনসিল বা গল-গ্রন্থির প্রদাহ (Tonsillitis) হতে পারে।

Tonsillitis 1

টনসিল (Tonsillitis) লক্ষণ:

বিভিন্ন পরিস্থিতিতে টনসিল(Tonsillitis) সম্ভাব্য অন্য রোগের সাধারন লক্ষণ বা উপসর্গগুলো হলঃ

• ব্যাকটেরিয়াল টনসিল (Tonsilitis টাইপ)
• ভাইরাল টনসিল (Tonsilitis টাইপ)

২য় টাইপ এর সংক্রমণ থেকে মুক্তি পাওয়া কঠিন। টনসিল রসসংক্রান্ত সিস্টেম ও ইমিউন সিস্টেম অন্তর্গত এবং উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে শরীর রক্ষা করতে সহায়তা। গলা এবং tonsils pus এর মধ্যে লাল হয়। গলার দুই পাশে ফোলা, সাদা ফুলা অংশ হয়ে টনসিল গৌণ লক্ষণ প্রদর্শিত হতে পারে। টনসিলের অন্যান্য উপসর্গ ফলার সঙ্গে প্রচণ্ড ব্যথা সহ জ্বর এবং ফোলা গ্রন্থি (গ্রীবাসন্ধী ফোলা) থাকতে পারে।

 

• এডিনো ভাইরাস।
• সাধারণ ঠান্ডা।
• ডিপথিরিয়া।
• সংক্রামক mononucleosis।
• Lemierre সিন্ড্রোম ইত্যাদি।

টনসিল সংক্রামক সংক্রমিত কাশি অথবা হাঁচির মাধ্যমে ছড়িয়ে পড়ে ।

সতর্কতা:

কিছু লোক জ্ঞানের অভাবের কারণে টনসিল কেটে ফেলার জন্য পরামর্শ দেয়। কিন্তু মনে রাখতে হবে যে,এতে পায়রার জন্য খুব ক্ষতিকর হতে পারে। টনসিল শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে শরীর রক্ষা করতে সাহায্য করে।

প্রতিরোধ:

1) একটি শুকনো কাঠ খাঁচাই দিতে হবে যাতে পায়রার সেখানে বসতে পারে, আর এটি শুষ্ক কিনা টা নিয়মিত পরীক্ষা করতে হবে। এছাড়াও এক টুকরা পাটের ব্যাগও দিতে পারেন।
2) খাঁচা সবসময় শুকনো রাখা প্রয়োজন।
3) নিয়মিত মধ্যে ভিটামিন বি কমপ্লেক্স এবং ক্যালসিয়াম ডি দিতে হবে।
4) মধু সঙ্গে সবুজ চা / কালো চা নিয়মিত সরবরাহ করতে হবে যা অনেক সাহায্য করে।
5) মধু +রসুন হালকা গরম পানির সাথে মিক্স করে দিতে পারেন এটি ভাল সাহায্য করে।

চিকিত্সা:

1) TEMPIL (এ্যাসিটামিনোফেন) + cef3 বা Oracin K দৈনন্দিন 2 বার অন্তত 4/5 দিন দিতে হবে। অথবা
2) হোমিও Baryta Carb 200, দিনে 3 ড্রপ 2/3 বার, 1 CC হালকা গরম পানির সঙ্গে দিতে হবে।

টনসিল বর্ষা ঋতুতে একটি খুব সাধারণ ঘটনা। সুতরাং আমরা এই অবাঞ্ছিত পরিস্থিতি থেকে তাদের রক্ষা করার জন্য আমাদের কবুতরের একটু অতিরিক্ত যত্ন প্রয়োজন।

মূল লেখক : সোহেল রাবি ভাই

আগস্ট 4, 2013 3:42 অপরাহ্ন

6704 সর্বমোট দেখা হয়েছে, 0 আজকে